• গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • ক্রোড়পত্র - কবি সজল বন্দ্যোপাধ্যায়


    শ্রুতি আন্দোলনের অন্যতম পুরোধা কবি সজল বন্দ্যোপাধ্যায়। এই কবির জীবন, ভাবনা এবং বেশ কিছু নির্বাচিত কবিতা নিয়ে এ সংখ্যার বিশেষ ক্রোড়পত্র।


    সম্পাদনায় - অতনু বন্দ্যোপাধায়
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Wednesday, July 6, 2016

রাণা বসু

কালার বুক

বেশ কিছুক্ষণ লালবুক
আর সাদাবুক ফিরে তাকায়
মধ্যেখানে এক ভরাট জামতলা
যেন ক্লীভেজ আর নাভির
ভিতরের জমিতে ঠোঁট বুলিয়ে
হেসে চলে ফেটে চলে
ফলে লেগে থাকা বীচিগুলোর মত
ঠিক কুকুরের বাচ্চাগুলো
মা-কুকুরের পাশে যেভাবে ঘুরঘুর করে


রঙ প্রেম

বিবাহিত!
নাকি তার প্রেমিক সিঁদুর
একফোঁটা দূর থেকে
গাছের শরীর পাতার নাভির মত
ছিঁড়ে দ্যায় পথের গভীর ক্ষত
যেখানে কুচফল ধার করে
মেপে ন্যায় বিবাহিত
পাথরের কলাকুশল
অন্তত একবার,
একবার কি তাকে প্রিন্সেপ ঘাট
থেকে নামিয়ে কালীঘাট
থেকে তুলে
একবর্ণ শব্দ শেখানো যায়


প্রেম টু লেবেল ক্রসিং

একটা দোতলা বারান্দায় বসি
যার কোনো একতলা নেই
যেখানে দাঁড়িয়ে বা বসে থাকা যায়
বৃষ্টির বিরোধিতা করার জন্য
বর্ষার চুল আঁচড়াতে
একটা দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যের রশ্মি
মহাকাশ ভেদ করে চলে গেল

বারান্দায় শীত আসে
কালবৈশাখীর দাপুটে রঙে
গোধূলিকে সন্ধ্যে বলে ধরে ন্যায়
আড়াআড়ি বসবাস করা ঈগল
আমি রশ্মি হাতে বসে থাকি
লেবেল ক্রসিং পর্যন্ত


ষষ্টিক প্রেম

ঈশ্বরের স্তনে
কালো সরষের দাগ
ফিরে আসো বা না আসো
তুমি চাকা
যার অপনয়নে আমি বুঝে গেছি
দাগের শেষ বিন্দু
কতটা দাগী হতে পারে

শুধু একটা বিন্দু
ওজনহীন দৈর্ঘ্য-প্রস্থহীন একটা বিন্দু
জল খেতে খেতে

কতটা জলীয় হয়ে উঠতে পারে


My Blogger Tricks

1 comment:

  1. টোটাল সিরিজটার নাম দিয়ে দে, রিষা ...
    রঙ প্রেম, লেবেল ক্রসিং ভালো লেগেছে

    ReplyDelete