• গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • ক্রোড়পত্র - কবি সজল বন্দ্যোপাধ্যায়


    শ্রুতি আন্দোলনের অন্যতম পুরোধা কবি সজল বন্দ্যোপাধ্যায়। এই কবির জীবন, ভাবনা এবং বেশ কিছু নির্বাচিত কবিতা নিয়ে এ সংখ্যার বিশেষ ক্রোড়পত্র।


    সম্পাদনায় - অতনু বন্দ্যোপাধায়
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Wednesday, July 6, 2016

তুষ্টি ভট্টাচার্য

বেলজিয়াম সারস

ভিখারির হাতে এক স্লাইস রুটি ছুঁড়ে দেওয়ার পরে
উত্তেজনায় আঙুলের ডগা কাঁপছিল নাবিকের।
মনে হল হয়ত অনেক দেরী হয়ে গেছে
হয়ত বা সময় হয় নি।

সেই সময়ে একটা বেলজিয়াম সারসের
গোড়ালি ভিজিয়ে দাঁড়িয়ে থাকার কথা।
ঠিক এই সময়ে কুঁজ থেকে জল গড়িয়ে নেওয়া উট
কুঁজো খুঁজতে থাকা সময়ের কাছে ফিরছে।

জাহাজের ফুলকি লেগে থাকা চোখে
ডেক চেয়ার হেলান দিয়ে রোদ মাখলেও
আমাদের শরীর ভর্তি ওম
দ্বীপ পুড়ে ছাই হয়ে যাওয়ার অপেক্ষায়...


গৃহস্থালী

‘হ্যাঁ’ বললেই ভাল থাকা যায়
বেদম ছুটতে থাকা প্রহর
পড়তে পড়তে উঠে দাঁড়ালে -
ভাল থাকে।
‘হ্যাঁ’ বললেই ভাল থাকা যায়।

ভাল থাকার পাশে
হাঁ করে চেয়ে বসে থাকে
ভনভন লুকিয়ে রাখা কিছু মাছি

ছয়ের পরে নয় নিয়ে
‘না’ হতে থাকে যারা
তাদেরও ভাল থাকা আছে।

‘না’ বললেই ভাল থাকার পাশে
বেড়ে ওঠে লতাগুল্ম, ঝোপ
গৃহস্থালী ছেড়ে বেড়ে ওঠা অরণ্য
নিঃশব্দে পেরিয়ে যায় ‘না’-র সংসার।


দাম্পত্য

ওদের মত আমরা একে অপরের
অতটাও খেয়াল রাখি না।
যেটুকু খেয়াল আছে –
ওদের বুঝতে দিও না।

এই বাড়িতে মানুষ বাস করে না
আয়না ভাঙার শব্দে লোক জড় হলে
তুমি ওদের বলে দিও- কর্ত্রী বাড়িতে নেই। 

নদীর ধারের সূর্যাস্তের রঙ আমাদের জামায় মিশে গেলে
আমরা একযোগে আকাশ দেখলাম -
কিছু ভাল পাখি আর একটি রঙিন সূর্যাস্ত.....
ঘুমোতে যাওয়ার আগে
আবার আমরা কব্জিতে লুকনো বাঘনখের গল্প পড়লাম।

সকালের রুটি তরকারিতে বোগেনভেলিয়া উঁকি দিলে
আমাদের গোলাপ-গন্ধী মৃদু হাসিতে ওরা জ্বলে উঠল।
ভুলুর চিৎকারে মনে পড়ল রাতের নাটকের কথা -
শো শেষ হলে গলে যাওয়া আইসক্রিমে
রাস্তা ভিজিয়ে আমরা ফিরেছিলাম।







   
My Blogger Tricks

6 comments:

  1. বেলজিয়াম সারস, ...নামটির ব্যঞ্জনা দিয়ে দারুন রুটি, ভিখারী, নাবিক প্রসঙ্গ।
    দাম্পত্যটা আমার খুব ভালো লেগেছে

    ReplyDelete
    Replies
    1. আমারও ভাল লাগ্ল

      Delete
  2. তিনটি কবিতাই ভালো লাগলো, বিশেষত কবিতাগুলির চলন এবং বিষয়ের ভেতরে থেকেও গতিপথ বদল
    মনোযোগ দাবি করে

    ReplyDelete
  3. অনেক ধন্যবাদ

    ReplyDelete
  4. তিনটি কবিতাই ভালো লাগল। বেশি ভালো লাগল দাম্পত্য

    ReplyDelete