• গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • ক্রোড়পত্র - কবি সজল বন্দ্যোপাধ্যায়


    শ্রুতি আন্দোলনের অন্যতম পুরোধা কবি সজল বন্দ্যোপাধ্যায়। এই কবির জীবন, ভাবনা এবং বেশ কিছু নির্বাচিত কবিতা নিয়ে এ সংখ্যার বিশেষ ক্রোড়পত্র।


    সম্পাদনায় - অতনু বন্দ্যোপাধায়
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Wednesday, July 6, 2016

অনিন্দ্য রায়

ত্রাস


রজ্জুভ্রম, তখনো ইস্কুলে যায়, তখনো সাপের চিন্তা পাঠক্রমে নেই
একএকটি গিঁট আসে প্রত্যেক বছরে, একএক নাগরদোলা উত্তেজিত করে
তুমিও জড়িয়ে ধরো, মুখ তোলো, আয়নাকে বুকে চেপে খণ্ড করে দাও
তখনো ভয়ের সন্ধ্যা হলে হেলেদুলে মাঠের পাশে ঝোপে অন্তর্হিত হত  
  

ট্রেনভ্রমণের মতো ঝুমঝুমি বাজছে, রজনি তবু পোহাতে বধির  
একহাত, দুই হাত, সমস্ত শরীরে হাত গজিয়ে উঠছে যেন ধরাটাই প্রেম
এবং আঙুলগুলি নিজেই বাজনা আর নখে আছে লুকানো বারুদ
এবং স্টেশন এলে ভ্যাবাচ্যাকা খেয়ে কোনো চা-ওলা বিস্ফোরণ ঘটাবে    



অপেক্ষায় ক্ষতচিহ্ন থাকে, সামান্য আঘাতে তা থেকে গড়ায় রস
তোমার বয়স ছিল সেরকম, চতুর্দিকে কুৎসিত ব্যাণ্ডেজ
আমার বয়স ছিল ভাগশেষ বরাবর শূন্যে চলে আসা
শূন্যেরা চাকার মত কাছে আসে, দূরে যায়, তার নীচে শরীরের ঘাস চাপা পড়ে থাকে


গান উথলে উঠছে আর বজ্র আর বিদ্যুৎখঞ্জর ওই ধার দিচ্ছে কেউ
যুদ্ধের নোটিশ থেকে, আর্সেনাল থেকে বেরিয়ে এসেছে খরগোশ
গহ্বরে রুচি তার, রহস্যে প্রমোদে আর বঙ্গ কবিতায় কাটে দিন
কেউ হারমোনিয়াম, তাহার পেটেরর নীচে রুমালও নামিয়ে রেখেছিল  




My Blogger Tricks

1 comment:

  1. Harrah's Cherokee Casino & Hotel - JT Hub
    Harrah's Cherokee 광양 출장마사지 Casino & Hotel offers guests 고양 출장샵 a fun gaming 과천 출장샵 experience while serving as the gateway to 충주 출장샵 the Great 강릉 출장마사지 Smoky Mountains of Western North

    ReplyDelete